Thursday, 09 December, 2021

মানব বিবর্তন সম্পর্কে মজাদার কিছু তথ্য

মানব বিবর্তন সম্পর্কে মজাদার কিছু তথ্য

ক্ষুধার্ত মস্তিষ্ক!

আপনি কি জানেন যে আপনার মস্তিস্ক আপনার শরীরের ওজনের প্রায় ২%। তবে কেবলমাত্র তার প্রাথমিক ক্রিয়াকলাপের জন্য আপনার দেহের মোট শক্তির প্রায় ২০-২৫% ব্যবহার করে। একেই বলে ক্ষুধার্ত মস্তিষ্ক! আশ্চর্যের কিছু নেই যে পুষ্টিকর খাবারগুলি খাওয়া ভাল যা প্রচুর শক্তি সরবরাহ করে। নবজাতকের শিশুর মস্তিষ্ক আরও আশ্চর্যজনক, শিশুর মস্তিষ্ক আশ্চর্যজনক গতিতে বাড়ার সাথে সাথে শিশুর শক্তি প্রায় ৬০% নিয়ে নেয় ।


চোখ যে মনে কথা বলে!

অন্যান্য প্রাইমেটের তুলনায় মানুষের ‘চোখের সাদা অংশ’ বা স্ক্লেরা  বিশাল। এর অর্থ হ'ল মানুষেরা একে অপরের দৃষ্টিতে সহজেই পড়তে পারে। পরীক্ষা-নিরীক্ষায় দেখা গেছে যে, বড় মাপের উল্লুক শিশুরা সাধারণত তখনই পরীক্ষকের দৃষ্টি অনুসরণ করে যখন পরীক্ষকটিও তার মাথা ঘুরিয়ে দেয়। কিন্তু মানব শিশুরা শুধু পরীক্ষকের চোখ নাড়ানোর সাথে সাথেই তার দৃষ্টি অনুসরন করতে পারে। আমাদের চোখের সাদা অংশ একে অপরের সাথে যোগাযোগ করতে অনেক সাহায্য করতে পারে।


স্বল্প চুলের মানুষ!

অন্যান্য প্রাইমেটদের শরীর লোমবহুল হলেও, মানুষের ত্বকের বিশেষ অংসগ ছাড়া প্রায় চুল নেই বললেই চলে। এমন নয় যে আমরা ‘নগ্ন’ - আমাদের চুল আমাদের দেহের বেশিরভাগ অংশের চেয়ে ছোট। আমাদের পূর্বপুরুষেরা যে উষ্ণ স্থানে বাস করতেন সেখানে উন্মুক্ত ত্বক থেকে ঘামের বাষ্পীভবন আমাদের সম্পূর্ণ দেহকে শীতল করার ক্ষেত্রে একটি দুর্দান্ত উপকারি উপায় ছিল। 


মুরগী, শিম্পাঞ্জি এবং আমাদের মধ্যে মিল কি ?

জিনোমের সমতুল্যতার ক্ষেত্রে, আমরা শিম্পাঞ্জির মতো জিনগতভাবে ৯৮.৮% একইরকম, মুরগির সাথে ৭৫% জেনেটিকভাবে অনুরূপ, এমনকি কলা গাছের মতো ৬০% জেনেটিকভাবেও একই!


আমরা কত শক্তিশালী?

মানব পূর্বপুরুষের হাড়গুলি খুব শক্তিশালী ছিল,  যাতে ভারী ও পরিশ্রমের কাজ করতে সক্ষম হয়। তবে প্রায় ১২ হাজার বছর আগে, মানুষ কৃষির বিকাশ শুরু করেছিল এবং স্থায়ী বসতিতে বসবাস শুরু করে। তখন ছোট পেশী এবং হালকা হাড়ের বিকাশ লাভজনক ছিল যার বৃদ্ধি এবং বজায় রাখার জন্য ততটা শক্তি প্রয়োজন হয় না।


সোর্স ঃ https://humanorigins.si.edu/education/fun-facts

Comments