Tuesday, 19 January, 2021

মানব বৈশিষ্ট্য: সোজা হয়ে হাঁটা

মানব বৈশিষ্ট্য: সোজা হয়ে হাঁটা

মানব বৈশিষ্ট্য: সোজা হয়ে হাঁটা


শুরুর দিকে মানুষেরা গাছে উঠতে পারত এবং মাটিতে হাটতে পারত। এই নমনীয়তা তাদের বিভিন্ন স্থানে ঘুরে বেড়াতে এবং জলবায়ু পরিবর্তনের সাথে লড়াই করতে সহায়তা করে।

কমপক্ষে ৬ থেকে ৩ মিলিয়ন বছর আগে, প্রথম দিকের মানুষেরা উল্লুক এবং মানুষের বেড়ানোর উপায়গুলিকে একত্রিত করেছিল। ফসিলের মাধ্যমে আমরা মানুষের গাছে ওঠা থেকে নিয়মিতভাবে সোজা হয়ে হাঁটার দিকে ধীরে ধীরে পরিবর্তিত হবার ধাপগুলি দেখতে পাই।


৭ থেকে ৬ মিলিয়ন বছর আগে সাহেলানথ্রপাস'রা হয়ত দু পায়ে হেঁটেছেন।


দ্বিপদী হয়ে ওঠা

৬ মিলিয়ন বছর আগে


দুটি পায়ে হেঁটে যাওয়ার প্রাচীনতম প্রমাণটি এসেছে  সহেলানথ্রপাস নামে পরিচিত প্রথম দিকের মানুষ থেকে। সোজা পথে চলা এই প্রজাতিটিকে যেখানে বসবাস করত তার কাছাকাছি বিভিন্ন বাসস্থান, বন ও তৃণভূমিতে বেঁচে থাকতে সহায়তা করেছিল।


পায়ের বিবর্তন

৬ মিলিয়ন বছর আগে


এই উরুর হাড়ের উপরের অংশটি অন্যান্য বৃহত্তর উল্লুক প্রজাতিদের মতো আকারের। তবে কৌণিক অংশটি আধুনিক মানুষের সাথে আরও সাদৃশ্যপূর্ণ। এটি শরীরের ওজনকে সমর্থন করার জন্য নিতম্বের সাথে একটি শক্তিশালী সেতু গঠন করেছিল, যা অরোরিন টুজেনেনসিস সোজা হয়ে হাঁটার জন্য সাহায্য করেছিল।


শক্ত হাঁটু

৪.১ মিলিয়ন বছর আগে


প্রতি কদম হাঁটার জন্য আপনি আসলে একটি পায়ে দাঁড়ান এবং আপনার পায়ের হাড়ের উপর চাপ দেন। অস্ট্রেলোপিথেকাস অ্যানামেন্সিসের হাঁটুর জয়েন্টের ঠিক নীচে হাড়ের প্রশস্ত অঞ্চল সেই স্ট্রেসের ফলস্বরূপ। এটি জোরালো প্রমাণ দেয় যে এই প্রজাতিরা সোজা হয়ে হেঁটেছিল।


বেশিরভাগ ক্ষেত্রে দ্বিপদী

৪ মিলিয়ন বছর আগে


 এই সময়কালের প্রায় ফসিলগুলি প্রাথমিক মানব প্রজাতি থেকে আসে যা খোলা অঞ্চল এবং ঘন কাঠের নিকটে বাস করত। তাদের দেহগুলি এমনভাবে বিকশিত হয়েছিল যা তাদের বেশিরভাগ সময় সোজা হয়ে চলতে সক্ষম করেছিল, তবে তখনও তারা গাছে উঠতে পারত। ফলস্বরূপ, তারা উভয় আবাসের সুবিধা নিতে পারত।


বাঁকা মেরুদণ্ড

২.৫ মিলিয়ন বছর আগে


আপনি যখন হাঁটেন তখন আপনার পিছনের নীচের বাঁকটি এই চাপকে শোষণ করে। এটি শুধুমাত্র মানুষের মধ্যেই দেখা যায়। এই আদি মানব, অস্ট্রেলোপিথেকাস আফ্রিকানাসের মেরুদণ্ডে আপনি একইরকম বক্ররেখা দেখতে পাবেন, যারা আধুনিক মানুষের মতো একরকমভাবে সোজা হয়ে চলতে পারতেন।


নিতম্বের বিবর্তন

১.৯৫ মিলিয়ন বছর আগে


হোমো ইরেক্টাসের নিতম্বের হাড়ের আকার আধুনিক মানুষের মতো,যা থেকে বোঝা যায়  এই প্রাথমিক মানব প্রজাতিগুলি হাঁটার জন্যই গাছে চড়া ছেড়েছিল।


সম্পূর্ণ দ্বিপদী

১.৯ মিলিয়ন বছর আগে


হোমো ইরেক্টাসের শ্রোণী এবং উরুর হাড়গুলি (ডান দিক থেকে ডানদিকে) আধুনিক মানুষের মতো এবং এটি দেখায় যে এই প্রাথমিক মানুষ দীর্ঘ দূরত্বে হাঁটতে সক্ষম হয়েছিল। এই ক্ষমতা এই সময়কালে একটি বড় সুবিধা ছিল। পূর্ব আফ্রিকার পরিবেশ আর্দ্র এবং শুষ্কের মধ্যে ব্যাপকভাবে ওঠানামা করছিল এবং খোলা তৃণভূমিগুলি ছড়িয়ে পড়তে শুরু করেছিল।


লম্বা পা

১.৮৯ মিলিয়ন বছর আগে


হোমো ইরেক্টাসের দীর্ঘ উরুর হাড় তাদেরকে দীর্ঘ পদক্ষেপ নিতে সক্ষম করেছিল এবং তাই পূর্বের মানুষের চেয়ে আরও বেশি দূর এবং দ্রুত চলতে সক্ষম হয়েছিল।





Comments

You may like...