Sunday, 13 June, 2021

The process of evolution : বিবর্তন প্রক্রিয়া

The process of evolution : বিবর্তন প্রক্রিয়া

বিবর্তনের প্রক্রিয়াতে একাধিক প্রাকৃতিক পরিবর্তন জড়িত যা প্রজাতিগুলির (বিভিন্ন জীবের জনগোষ্ঠী) উৎপত্তি, পরিবেশের সাথে খাপ খাইয়ে নেয়া এবং বিলুপ্ত হয়ে যাওয়াকে ব্যাখ্যা করে।

সমস্ত প্রজাতি বা জীব জৈবিক বিবর্তন প্রক্রিয়া মাধ্যমে উৎপন্ন হয়েছে। মানুষসহ যেসকল প্রানীরা যৌন প্রক্রিয়ার বংশবিস্তার করে তাদেরকে এমন একটি গোষ্ঠীতে ফেলা হয় যাদের প্রাপ্তবয়স্ক সদস্যরা নিয়মিত প্রজনন করে, ফলে বংশজাতরা তাদের নিজেদের বংশবিস্তার করতে সক্ষম।

বিজ্ঞানীরা প্রতিটি প্রজাতিকে একটি অনন্য, দ্বি-অংশ বৈজ্ঞানিক নাম দিয়ে শ্রেণিবদ্ধ করেন। এই ব্যবস্থায়, আধুনিক মানুষকে হোমো সেপিয়েন্স হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়।

তখনই বিবর্তন ঘটে যখন জেনেটিক উপাদানগুলির( রাসায়নিক অণু, ডিএনএ ) মধ্যে পরিবর্তন ঘটে যা প্রানীকুল পিতামাতার কাছ থেকে উত্তরাধিকার সূত্রে এবং বিশেষত একটি জনসংখ্যার বিভিন্ন জিনের অনুপাতে  প্রাপ্ত হয়।

জিনগুলি ডিএনএর সেই অংশগুলিকে প্রতিনিধিত্ব করে যা প্রোটিন উৎপাদনের জন্য রাসায়নিক কোড সরবরাহ করে।ডিএনএতে থাকা তথ্যগুলি 'মিউটেশান' হিসাবে পরিচিত একটি প্রক্রিয়া দ্বারা পরিবর্তিত হতে পারে।

নির্দিষ্ট জিনগুলি কীভাবে কোনও জীবের দেহ বা আচরণকে প্রভাবিত করে তাওম এ প্রক্রিয়ায় পরিবর্তন হতে পারে।

জিনগুলি তার জীবদ্দশায় কোনও জীবের দেহ এবং আচরণের বিকাশকে প্রভাবিত করে এবং  এ কারণেই জিনগতভাবে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত বৈশিষ্ট্যগুলি কোনও জীবের বেঁচে থাকার এবং পুনঃউৎপাদন সম্ভাবনার উপর প্রভাব ফেলতে পারে।


বিবর্তন কোনও একক ব্যক্তিকে পরিবর্তন করে না বরং, এটি একটি নির্দিষ্ট স্থানে বসবাসকারী গোষ্টীর উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত  বৃদ্ধি এবং বিকাশের ধারাকে পরিবর্তিত করে দেয়। পিতামাতারা তাদের বংশের জন্য অভিযোজিত জিনগত পরিবর্তনগুলি হস্তান্তর করেন এবং শেষ পর্যন্ত এই পরিবর্তনগুলি একটি জনসংখ্যার সাধারণ বৈশিষ্ট হিসেবে প্রতিষ্ঠা পেয়ে যায়।

ফলস্বরূপ, বংশধররা সেই জিনগত বৈশিষ্ট্যগুলির উত্তরাধিকারী যা তাদের বেঁচে থাকার এবং জন্ম দেওয়ার ক্ষমতা বাড়ায় যা পরিবেশ পরিবর্তনের আগ পর্যন্ত ভাল কাজ করতে পারে। সময়ের সাথে সাথে, জেনেটিক পরিবর্তন কোনও প্রজাতির সামগ্রিক জীবনযাত্রার (যেমন এটি কী খায়, কীভাবে বৃদ্ধি পায় এবং কোথায় এটি বাস করতে পারে)  পরিবর্তন করতে পারে।

পূর্ববর্তীদের পূর্ববর্তী জনগোষ্ঠীতে নতুন জিনগত পরিবর্তনের কারণে পরিবেশগত পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে নতুন দক্ষতার প্রয়োজন হয়েছিল এবং মানুষের জীবনযাত্রার পরিবর্তন ঘটেছিল বলেই ধীরে ধীরে মানব বিবর্তন ঘটে।

Source : http://humanorigins.si.edu/education/introduction-human-evolution

Comments

You may like...



Evolution : Human Family Tree

Arafat Anwar   •   5 months ago